1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আলেক্সি নাভালনির আরও ৯ বছরের কারাদণ্ড

  • আপডেট টাইম : বুধবার, ২৩ মার্চ, ২০২২
  • ১৫৯ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক : রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনিকে আরও ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সম্পত্তি চুরির বিষয়ে জালিয়াতি এবং আদালত অবমাননার অভিযোগে দোষী সাব্যস্ত করে স্থানীয় সময় মঙ্গলবার (২২ মার্চ) রাশিয়ার একটি আদালত তাকে এ দণ্ড দেন।

ইউক্রেনে চলমান রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানের’ ২৭ দিনের মাথায় নাভালনিকে এ দণ্ড দেওয়া হলো। আগামী দেড় বছর পর তার কারাবাসের মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও নতুন সাজায় তাকে অতিরিক্ত আরও আট বছর কারাগারে থাকতে হবে। ফলে শিগগির মুক্তি মিলছে না এ রুশ রাজনীতিকের।

২০১৪ সালের জালিয়াতির একটি মামলায় স্থগিত সাজার শর্ত লঙ্ঘনের দায়ে নাভালনিকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয় মস্কোর একটি আদালত। নাভালনি বর্তমানে পূর্ব মস্কোর একটি কারাগারে বন্দি। প্যারোলে মুক্তির শর্ত ভঙ্গ করার দায়ে তিনি এ দণ্ড ভোগ করছেন। এক বছর গৃহবন্দি থাকায় সাড়ে তিন বছরের এ সাজা নামে আড়াই বছরে।

গতকাল মঙ্গলবার মস্কোর বাইরে পোকরভ শহরের একটি কারাগারে নাভালনিকে বিচারের মুখোমুখি করা হয়। আদালতের রায়ের পর নাভালনি তার ইনস্টাগ্রাম পোস্টে পুতিনকে উদ্দেশ্য করে লিখেন- ‘পুতিন সত্যকে ভয় পান, আমি সবসময় এটি বলেছি। সেন্সরশিপের বিরুদ্ধে লড়াই, রাশিয়ার জনগণের কাছে সত্য প্রচার করাই সবসময় আমাদের মূল লক্ষ্য ছিল।’

ওই পোস্টে পুতিন সরকারকে উদ্দেশ্য করে রাশিয়ার নাগরিকদের তার দেশের ‘যুদ্ধাপরাধীদের’ প্রতিহত করার আহ্বান জানান নাভালনি।

এদিকে রায় ঘোষণার পরই নাভালনির দুই আইনজীবী ওলগা মিখাইলোভা ও ভাদিম কোবজেভকে কারাগারের বাইরে গ্রেফতার করে পুলিশ। যদিও পরে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..